১৮ দলের সারাদেশে ৭২ ঘণ্টার অবরোধ চলছে : নিহত ৫

শনিবার সকাল ৬টা থেকে ১৮ দলীয় জোটের ডাকে আবারো টানা ৭২ ঘণ্টা অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। এ কর্মসূচি চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা, বিরোধী দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা, গ্রেফতার ও নির্যাতনের প্রতিবাদে সড়ক, নৌ ও রেলপথ অবরোধের এ কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।

শুক্রবার রাত সাড়ে ৯টায় বিএনপি যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এ কর্মসূচি ঘোষণা করেন।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত অবরোধের প্রথম দিন সারাদেশে ৫ জন নিহত হয়েছেন। এর মধ্যে রাজধানীর মালিবাগে এক পথচারী, চট্টগ্রামে এক পথচারী, ঝিনাইদহে এক শিবিরকর্মী, বগুড়ায় এক বাসযাত্রী ও পাবনার ঈশ্বরদীতে যুবদলের এক কর্মী নিহত হয়েছেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে অবরোধকারীদের ধাওয়ায় একটি পিকআপ নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে পিকআপটির চাপায় একজন পথচারী নিহত হন। নিহতের নাম নিমাই নাথ (৫০)।

শনিবার রাত সাড়ে ৮টার দিকে সাতকানিয়ার আন্দারমানিক দরগা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ঢাকা : রাজধানীর মালিবাগ চৌধুরীপাড়ায় একটি যাত্রীবাহী বাসে ককটেল মেরেছে অজ্ঞাতরা। পরে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ফুটপাতে উঠে গেলে ঘটনাস্থলেই হাবিবুর রহমান নামে একজন নিহত হয়।

শনিবার রাত ৮টার দিকে চৌধুরীপাড়া পদ্মা সিনেমা হলের সামনে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় কমপক্ষে চারজন গুরুতর আহত হয়েছে। আহতরা হলেন, মহিউদ্দিন (৪৫) এবং এডভোকেট গোলাম কিবরিয়া এবং রেজাউল করিম (৪০) ও এহসানুল হাসান নামে দুইজন দগ্ধ হন।

পাবনা : ১৮ দলের ৭২ ঘণ্টার অবরোধের প্রথম দিন পিকেটিং করার সময়ে পাবনার ঈশ্বরদীতে মাহবুল হোসেন (৪০) নামে যুবদলের এক কর্মী নিহত হয়েছেন।

শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঈশ্বরদীর ছলিমপুর ইউনিয়নের চাঁদ আলী মোড়ে এ ঘটনা ঘটে।

বগুড়া : বগুড়ায় চলন্ত বাস লক্ষ্য করে অবরোধকারীদের ধাওয়া ও ইট-পাটকেল নিক্ষেপে ছাদ থেকে পড়ে এক ব্যক্তি নিহত হন। বগুড়া-রংপুর মহাসড়কে জেলার শিবগঞ্জ উপজেলার মোকামতলার পাকুড়তলা এলাকায় শনিবার দুপুরে এ ঘটনা ঘটে।

এদিকে বগুড়ার শাজাহানপুরে র‌্যাব-১২ কমান্ডার জামিল আহম্মেদ’র গাড়ি লক্ষ্য করে ককটেল হামলা করেছে অবরোধকারীরা। এ সময় অল্পের জন্য রক্ষা পেয়েছেন র‌্যাবের ওই কর্মকর্তা।

শনিবার বেলা ১২টার দিকে ঢাকা-বগুড়া মহাড়কের শাজাহানপুর উপজেলার মাটির মসজিদ এলাকায় টহলের সময় এই হামলার ঘটনা ঘটে।

এ ঘটনায় জড়িত সন্দেহে ঘটনাস্থল থেকে র‌্যাব ৫ জনকে আটক করেছে। আটককৃতরা হলো- বেলাল হোসেন, মোখলেছুর রহমান, সিহাব, শাকিল এবং সোহেল। এরা সবাই শাজাহানপুর উপজেলার সাজাপুর গ্রামের মুন্নাপাড়া গ্রামের বাসিন্দা। বগুড়া পুলিশ সুপার মোজাম্মেল হক পিপিএম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আটককৃদের বিরুদ্ধে মামলা নিতে শাজাহানপুর থানার ওসিকে নির্দেশ দেয়া হয়েছে।

ঝিনাইদহ : ঝিনাইদহের কোটচাঁদপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে ইসমাইল হোসেন (২২) নামে একজন শিবির কর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ১০ জন।

শনিবার সকাল ১০টার দিকে এ ঘটনা ঘটে।

জানা যায়, সকালে অবরোধের সর্মথনে ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা বাসস্ট্যান্ড অবরোধ করেন। পুলিশ তাদের বাধা দিলে পুলিশকে লক্ষ্য করে ৮-১০টি ককটেল নিক্ষেপ করা হয়। এ সময় পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার একপর্যায়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ২৫-৩০ রাউন্ড শটগানের গুলিবর্ষণ করে। এ সময় ইসমাইল গুলিবিদ্ধ হয়ে মারা যান।

রাজশাহী : ১৮ দলের ডাকা ৭২ ঘন্টার অবরোধের শুরুর আগেই ৪টি ধান বোঝাই ট্রাক ও একটি ওষুধ বহনকারী মাইক্রোবাসে আগুন দিয়েছে অবরোধকারীরা।

ভোর ৪টার দিকে রাজশাহী মহানগরীর মতিহার থানার দেওয়ানপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। আগুনে ট্রাক ৪টি ও মাইক্রোবাসটি সম্পূর্ণ পুড়ে যায়। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এ ছাড়া অবরোধ চলাকালে সকাল সাড়ে ১০টা পর্যন্ত অন্য কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

রাজশাহী মহানগরীর মতিহার থানার ওসি আবদুল মজিদ জানান, অবরোধ শুরুর আগে ভোর ৪টার দিক অবরোধকারীরা ধান বোঝাই ৪টি ট্রাক ও ওষুধ বহনকারী মাইক্রোবাসে আগুন দেয়। এতে গাড়িগুলো ভস্মীভূত হয়। ট্রাকগুলো নওগাঁ থেকে কুষ্টিয়া যাচ্ছিল।

পুলিশ জানায়, চলন্ত গাড়িগুলোতে রাতের অন্ধকারেই পেট্রল বোমা ছুড়ে মারে অবরোধকারীরা। এতে গাড়িগুলোতে আগুন ধরে যায়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এদিকে ওই ঘটনা ছাড়া নগরীর কোথাও কোনো সংহিসতার খবর পাওয়া যায়নি।

মহানগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অবরোধের শুরু থেকেই মোতায়েন করা হয়েছে পুলিশ। সকাল থেকে মহানগরী থেকে অবরোধের কারণে দূরপাল্লার কোনো গাড়ি ছেড়ে যায়নি। রাজশাহীর আন্তঃজেলা রুটে বাস চলাচলও বন্ধ রয়েছে।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার ব্যারিস্টার মাহাবুবুর রহমান জানান, অবরোধকে কেন্দ্র করে কোনো ধরনের সহিংস কর্মকা- ও নাশকতা চালাতে দেয়া হবে না। যেখানে নাশকতার চেষ্টা করা হবে সেখানেই প্রতিরোধ করবে পুলিশ। এজন্য গুরুত্বপূর্ণ পয়েন্টে পুলিশ মোতায়েন রয়েছে।

চাঁদপুর : চাঁদপুর-লাকসাম রেলপথে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। পরে পুলিশ এসে আগুন নিভিয়ে ফেলে। অপরদিকে ৭২ ঘণ্টা অবরোধের শুরুতেই শহরের মঠখোলা এলাকায় অবরোধকারীদের হামলায় পুলিশের এসআই এ বি রফিকুল ইসলাম (৫৫) আহত হয়েছেন।

সকাল ৯টার দিকে শহরের মিশন রোড ও আক্কাস আলী হাইস্কুল এলাকায় চাঁদপুর-লাকসাম রেলপথে আগুন ধরিয়ে দিলে পুলিশ এসে নিভিয়ে ফেলে।

এ ছাড়া ভোর সাড়ে ৫টার দিকে চাঁদপুর শহরের মঠখোলা এলাকায় অবরোধকারীদের হামলায় পুলিশের এসআই রফিকুল ইসলাম মারাত্মক আহত হন। তাকে চাঁদপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ লাইনের এসআই বাবুল মজুমদার জানান, লাইন থেকে অবরোধের ডিউটিতে যাওয়ার পথে একটি চলন্ত ভ্যান গাড়িতে অবরোধকারীরা ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় অল্পের জন্য তাদের ২০/২৫ জন প্রাণে রক্ষা পান। একই এলাকায় হামলাকারীরা একটি অ্যাম্বুলেন্স ভাংচুর করে। তবে পুলিশ সেখান থেকে কাউকে আটক করতে পারেনি।

এদিকে চাঁদপুরের পুলিশ সুপার আমির জাফর জানান, শহরের বাবুরহাট এলাকা থেকে ৩ বিএনপি কর্মীকে আটক করা হয়েছে।

বরিশাল : সকালে বরিশালে ঢাকা-বরিশাল মহাসড়কের সিএন্ডবি রোডে গাছের গুঁড়ি ফেলে পেট্রল দিয়ে আগুন দেন অবরোধকারীরা। এ সময় ঘটনাস্থলে পুলিশ পৌঁছালে কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যান অবরোধকারীরা।

বান্দরবান : বান্দরবানে ১৮ দলীয় ৭২ঘন্টার অবরোধের প্রথম দিন অতিবাহিত হচ্ছে। শনিবার সকাল থেকে দূরপাল্লা কোনো যানবাহন চলাচল করেনি কোথাও। জেলার অভ্যন্তরীণ সড়কে চলেনি হালকা যান আর নৌ পথগুলোতেও চলাচল করেনি কোনো ট্রলার।

সকাল থেকে বান্দরবান বাস টার্মিনালে পৃথক দু’টি অবরোধ কর্মসূচি পালন করেন জেলা বিএনপির সভাপতি সাচিংপ্রু জেরির সমর্থক ও কেন্দ্রীয় কমিটির উপজাতীয় বিষয়ক সম্পাদিকা মাম্যাচিং’র সমর্থক নেতাকর্মীরা।

বিকালে লামা উপজেলায় অবরোধে বিক্ষোভ মিছিল বের করে ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা। এছাড়া অন্য উপজেলাগুলোতেও অবরোধ কর্মসূচির প্রথম দিন শান্তিপূর্ণভাবে অতিবাহিত হয়েছে বলে স্থানীয় সংবাদ কর্মীরা জানিয়েছেন।

পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য জানান, অবরোধে নাশকতা ঠেকাতে ও আইনশৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণে রাখতে জেলাব্যাপী অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সাদা পোশাকে পুলিশের বাড়ানো হয়েছে নজরদারি।

মেহেরপুর : ৭২ ঘণ্টার অবরোধের শুরুতেই শনিবার সকাল সাড়ে ৭টার দিকে মেহেরপুর-চুয়াডঙ্গা সড়কে জেলার সদর উপজেলার রাজনগর মোড়ে অবরোধ করেছেন জামায়াত-শিবির নেতাকর্মীরা। এতে ওই সড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

অবরোধকারীরা সড়কের ওপর টায়ার জ্বালিয়ে দফায় দফায় বিক্ষোভ করছেন। অবিলম্বে তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়ে সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে চলছে বিক্ষোভ সমাবেশ।

আমঝুপি ইউনিয়ন জামায়াতের সেক্রেটারি আব্দুল জাব্বারের নেতৃত্বে কর্মসূচিতে অংশ নেন হাজী আব্দুল জাব্বার মেম্বর, আলেহীম মেম্বর ও পিরোজপুর ইউনিয়ন জামায়াতের ৬নং ওয়ার্ড আমির মিনারুল ইসলামসহ জামায়াত-শিবির নেতৃবৃন্দ।

অবরোধের কারণে ভোর থেকেই আন্তঃজেলা ও দূরপাল্লার সকল প্রকার বাস চলাচল বন্ধ রয়েছে।

সাতক্ষীরা : সকাল ১০টার দিকে শহরের অদূরে কদমতলা বাজারে সড়কের উপর গাছ ফেলে ও বাঁশের ব্যারিকেট সৃষ্টি করে সাতক্ষীরা-যশোর সড়ক অবরোধ করে রাখে অবরোধকারীরা। এ সময় দৈনিক মানব জমিন পত্রিকার সাতক্ষীরা প্রতিনিধি সাংবাদিক ইয়ারব হোসেন তার বাড়ি তুজুলপুর থেকে একটি মটরসাইকেল যোগে সাতক্ষীরা প্রেসক্লাবে আসছিল। তিনি কদমতলা বাজারে পৌছালে অবরোধকারীরা তার উপরে হামলা চালিয়ে রক্তাক্ত জখম করে। তার অবস্থা আশঙ্কাজনক। সে বর্তমানে সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। হামলাকারীরা জামায়াত শিবিরের কমর্ংী বলে দাবি করেছেন ইয়ারব হোসেন।

এ দিকে সকাল ৯টার দিকে পাটকেলঘাটা হারুন-অর-রশিদ কলেজের সামনে তালা উপজেলা ওলামালীগের সভাপতি শেখ আনছার আলীর ব্যবহৃত মটরসাইকেল জ্বালিয়ে দিয়েছে জামায়াত-শিবিরের কর্মীরা। শনিবার সকালে তিনি মহাসড়কে মটর সাইকেল চালিয়ে সাতক্ষীরা অভিমুখে আসছিলেন। এক পর্যায়ে তিনি জামায়াত-শিবিরের মিছিলের সামনে পড়ে। এ সময় তার উপর হামলা চালিয়ে মটর সাইকেলে আগুন ধরিয়ে দেয়। এছাড়া জেলা শহরের অদূরে আলীপুর চেকপোষ্ট, রামচন্দ্রপুর মোড়, বিনেরপোতাসহ গুরুত্বপূর্ণ কয়েকটি স্থানে গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করে রাখে জামায়াত-শিবির ও ১৮ দলের নেতা-কর্মীরা।  জেলার ৮ টি রুটে বাস চলাচল বন্ধ রয়েছে।

খুলনা : খুলনায় ১৮ দলের ৭২ ঘন্টা অবরোধে প্রথমদিন চলছে। দু-একটি ছোট খাট ঘটনা ছাড়া তেমন কোন উল্লেখযোগ্য ঘটনা ঘটেনি।

শনিবার সকাল সাড়ে আটটার দিকে খুলনার মৌলভীপাড়া মোড়ে অবরোধকারীরা একটি ছোট মিছিল করে এসময় ঐ খানে চারটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। অবরোধকারীরা কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকায় অগ্নিসংযোগ করে। এছাড়া সকাল নয়টায় খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ছাত্র-শিবির মিছিল বের করে ও রাস্তা অবরোধ করলে এসময় ছাত্র শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

পুলিশ জানায়, ছাত্রশিবিরের মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ও ককটেল হামলা করলে পুলিশ তাদের ওপর রাবার বুলেট ছোড়ে। তবে এসময় কোন হতাহতের ঘটনা ঘটেনি।
বিএনপি খুলনা কার্যালয়ের সামনে অবরোধ কর্মসূচির পালন করে।

আলোচনায় বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা এম নুরুল ইসলাম দাদু ভাই, জোটের সমন্বয়ক ও মহানগর বিএনপি সভাপতি নজরুল ইসলাম মঞ্জু এমপি, কেসিসির মেয়র মো. মনিরুজ্জামান, মুসলিম লীগের সভাপতি আলহাজ সিরাজুল ইসলাম, বিএনপি নেতা এডভোকেট এস এম শফিকুল আলম মনা, সাবেক এমপি অধ্যাপক ডা. গাজী আব্দুল হক, জামায়াতের মহানগর নায়েবে আমির অধ্যাপক আব্দুল মতিন, ন্যাপের সভাপতি শেখ ইকবাল আহমেদ, বিএনপি নেতা এডভোকেট স ম বাবর আলী, জাফরউল্লাহ খান সাচ্চু, এডভোকেট এম এ মালেক, এডভোকেট বজলার রহমান, এডভোকেট এস আর ফারুক, সিরাজুল ইসলাম, জামায়াতের সেক্রেটারি অধ্যাপক মাহফুজুর রহমান, বিজেপির সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন সেন্টু, খেলাফত মজলিসের মাওলানা নাসিরউদ্দিন, এডভোকেট গোলাম মোহাম্মদ, ন্যাপের শেখ আজিজুর রহমান, বিএনপি নেতা ফখরুল আলম, অধ্যক্ষ তারিকুল ইসলামসহ ১৮ দলীয় জোটের নেতৃবৃন্দ।

মুন্সীগঞ্জ : অবরোধে ঢাকার মতো মুন্সীগঞ্জেও রাজপথে নেই বিএনপির শীর্ষ নেতারা। কর্মীদের উপর ভর করে এখানে চলছে বিরোধী আন্দোলন। শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে জেলা বিএনপির সভাপতি আবদুল হাইয়ের নেতৃত্বে একটি মিছিল শহরে বের হলেও জেলার কোথাও অবরোধে দলীয় নেতাকর্মীদের রাজপথে দেখা মিলেনি। মুন্সীগঞ্জ-১ নির্বাচনী এলাকার বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, মুন্সীগঞ্জ-২ নির্বাচনী এলাকার বিএনপির কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ, জেলা বিএনপির সাধারণ সম্পাদক টঙ্গীবাড়ি উপজেলা এলাকার আলী আজগর মল্লিক রিপনসহ ওই ২টি নির্বাচনী এলাকার ৪টি উপজেলা বিএনপির সভাপতি-সাধারণ সম্পাদকসহ কোনো নেতাকর্মীকে রাজপথে দেখা যায়নি। এর ফলে গজারিয়া, শ্রীনগর, সিরাজদিখান ও লৌহজং উপজেলার ঢাকা-মাওয়া ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে কোনো বাঁধা ছাড়াই চলেছে লোকাল বাসসহ কিছু যানবাহন। তবে, দূরপাল্লার যানবাহন ছেড়ে না আসায় ওই রুট দিয়ে যানবাহন চলাচল করতে দেখা যায়নি। এছাড়া যানবাহনের অভাবে মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে অলস পড়ে থাকে ফেরিগুলো।

এদিকে শহরের নির্দিষ্ট গন্ডির মধ্যে অনুষ্ঠিত মিছিল-সমাবেশে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন-জেলা বিএনপির যুগ্ন-সাধারণ সম্পাদক আতোয়ার হোসেন বাবুল, যুগ্ন-সাধারণ সম্পাদক ও জেলা যুবদলের সভাপতি তারিক কাশেম খান মুকুল, দপ্তর সম্পাদক আব্দুল আজিম স্বপন, শহর বিএনপির সাধারণ সম্পাদক মো. শাহীন মিয়া, তওফিকুল ইসলাম শরীফ, জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধ প্রজন্মের আহবায়ক মাহবুব-উল আলম স্বপন, জেলা যুবদলের সহ-সভাপতি মোখলেছুর রহমান বকুল, জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. মাসুদ রানা, মহিলা দল নেত্রী মমতাজ আলো, বাসিরননেছা, শহর যুবদলের সভাপতি এনামুল হক, সিনিয়র সহ-সভাপতি মো. মাসুদ রানা, সাধারণ সম্পাদক বুরজাহান ঢালী, যুগ্ম-সম্পাদক হুমায়ুন কবীর, প্রমুখ।

এদিকে, ৭২ ঘন্টার অবরোধের প্রথম দিন শনিবার দুপুরে পথচারীর ছদ্মবেশে ঢাকা-মাওয়া মহাসড়কের সিরাজদিখান উপজেলার কুচিয়ামোড়া ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া উপজেলার হোসেন্দি বাজার এলাকায় অবরোধকারীরা যাত্রীবাহী বাস, সিএনজিসহ ১০-১২ টি গাড়ি ভাঙচুর করে। এছাড়া, সকালে ঢাকা-মাওয়া মহাসড়কের শ্রীনগরের পরিত্যক্ত পুরাতন ফেরিঘাট এলাকার সড়কে টায়ার জ্বালিয়ে কেটে পরে বিএনপির কর্মীরা।

নরসিংদী : নরসিংদীতে ককটেল বিস্ফোরণ, মিছিল-সমাবেশ, মহাসড়ক অবরোধ ও পুলিশি বাধার মধ্যে দিয়ে পালিত হচ্ছে ১৮ দলের ডাকা অবরোধ। বেলা ১২টার দিকে জেলা বিএনপির সভাপতি খায়রুল কবির খোকনের নেতৃত্বে বিএনপির চিনিপুরুস্থ অস্থায়ী কার্যালয় থেকে একটি মিছিল বের হয়। মিছিলটি ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধের চেষ্টা চালালে পুলিশ নেতাকর্মীদের বাধা দেয়। এ সময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায় অবরোধকারীরা। পরে বিএনপি নেতাকর্মীরা মহাসড়কে মিছিল ও সমাবেশ করে।

মৌলভীবাজার : মৌলভীবাজারের বড়লেখার কাঠালতলী বাজারে অবরোধকারীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশ ফাকাঁগুলি ও রাবার বুলেট ছোড়ে । এতে পুলিশসহ আহত হন ১৫ জন। পুলিশ ৮ জনকে আটক করেছে।

নীলফামারী : অবরোধের প্রথম দিন নীলফামারীতে শান্তিপূর্ণভাবে অতিবাহিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায় নি। ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা শনিবার সকাল থেকে নীলফামারী-জলঢাকা, দেবীগঞ্জ-সৈয়দপুর ও ডোমার- নীলফামারী সড়কের বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করেন। জামায়াত শিবির কর্মীরা ভোর থেকে রাস্তায় নেমে আসে।

জেলার বিভিন্ন রাস্তায় গাছের গুড়ি ফেলে, টায়ার জ্বালিয়ে অবরোধ করে রাখে। দেবীগঞ্জ রোডে হালির বাজার, নীলফামারী রংপুর রোডে টেঙটাইল বাজার, রামগঞ্জ বাজার, পঞ্চপুকুর বাজার, নীলফামারী জলঢাকা রোডে দুহুলী বেইলী ব্রিজের সামনে আগুন জ্বালিয়ে অবরোধ করে রাখে। এছাড়াও নীলফামারী জলঢাকা রোডে টেংগনমারীতে টায়ার জ্বালিয়ে অবরোধ ও বিক্ষোভ সমাবেশ করে জামায়াত শিবির কর্মীরা। এদিকে জেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক জহুরুল আলমের নেতৃত্বে নীলফামারীতে ও বিএনপি নেতা রাজ্জাকুল ইসলাম রাজার নেতৃত্বে কিশোরগঞ্জ উপজেলায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহ : ময়মনসিংহে অবরোধকারীদের ধাওয়া খেয়ে ট্রাক দোকান ভেঙ্গে ভেতরে ঢুকে পড়েছে। শনিবার বিকালে শহরের মাসকান্দা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় এ ঘটনা ঘটে। এতে ট্রাক ড্রাইভারসহ দু’জন আহত হয়েছে।

স্থানীয়রা জানায়, বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ৭২ ঘন্টার অবরোধ সমর্থনে শহরের মাসকান্দা কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় শনিবার ভোর থেকেই অবস্থান নেয় ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা। পরে বিকাল সাড়ে ৩টার দিকে একটি ট্রাক (যশোর ট-১৪৭১) মাসকান্দা বাস টার্মিনাল থেকে ত্রিশালের উদ্দেশে যাচ্ছিল। এ সময় অবরোধকারীরা ট্রাকটি’কে ধাওয়া করলে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে একটি মুদির দোকান ভেঙ্গে ভেতরে ঢুকে পড়ে। এ সময় ট্রাক ড্রাইভারসহ দু’জন আহত হন। পরে আহতদেরকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। তবে তাদের নাম জানা সম্ভব হয়নি।

তবে কোতোয়ালী মডেল থানার ওসি গোলাম সরোয়ার এ ঘটনার সত্যতা অস্বীকার করে বলেন, ব্রেক ফেল করে ট্রাকটি দোকানে উঠে যায়। তবে এতে কেউ আহত হয়নি।


এর আগে শুক্রবার ভোর ৫টায় ১৮ দলীয় জোটের ডাকা ৭১ ঘণ্টার অবরোধ কর্মসূচি শেষ হয়।

COMMENTS





নাম

অর্থ ও বাণিজ্য,219,আন্তর্জাতিক,724,কাপাসিয়া,337,কালিয়াকৈর,410,কালীগঞ্জ,249,খেলা,604,গাজীপুর,3869,চাকরির খবর,32,জয়দেবপুর,1581,জাতীয়,2908,টঙ্গী,902,তথ্যপ্রযুক্তি,509,ধর্ম,193,পরিবেশ,135,প্রতিবেদন,310,বিজ্ঞান,55,বিনোদন,659,ভিডিও,58,ভিন্ন খবর,142,ভ্রমন,114,মুক্তমত,27,রাজধানী,819,রাজনীতি,1021,লাইফস্টাইল,274,শিক্ষাঙ্গন,388,শীর্ষ খবর,10446,শ্রীপুর,477,সাক্ষাৎকার,12,সারাদেশ,643,স্বাস্থ্য,208,
ltr
item
GazipurOnline.com: ১৮ দলের সারাদেশে ৭২ ঘণ্টার অবরোধ চলছে : নিহত ৫
১৮ দলের সারাদেশে ৭২ ঘণ্টার অবরোধ চলছে : নিহত ৫
http://4.bp.blogspot.com/-xzz4tfTTIzQ/UpqY5msKPQI/AAAAAAAAD7I/vosZec5l2yw/s400/aborodh.jpg
http://4.bp.blogspot.com/-xzz4tfTTIzQ/UpqY5msKPQI/AAAAAAAAD7I/vosZec5l2yw/s72-c/aborodh.jpg
GazipurOnline.com
https://www.gazipuronline.com/2013/12/abarodh76.html
https://www.gazipuronline.com/
https://www.gazipuronline.com/
https://www.gazipuronline.com/2013/12/abarodh76.html
true
13958681640745950
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL Read More Reply Cancel reply Delete By প্রচ্ছদ PAGES POSTS View All RECOMMENDED FOR YOU LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share. STEP 2: Click the link you shared to unlock Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy